খরুলিয়ায় গরু’র বাজার বন্ধ: টেকনাফে ইজারাদারকে ২০ হাজার টাকা জরিমানা

সাইফুল ইসলাম,কক্সবাজার জার্নাল ◑

করোনা ভাইরাস প্রতিরোধে কক্সবাজার জেলায় সব ধরণের গরু ও পশুর হাটগুলো বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল জেলা প্রশাসন। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে কক্সবাজার সদরের ঝিলংজার ঐতিহ্যবাহী খুরুলিয়ার গরুর বাজার (গবাদি পশুর হাট) চালু রাখার খবর পেয়ে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের নির্দেশে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহরিয়ার মুক্তারের নেতৃত্বে অভিযান পরিচালনা করে গরু’র বাজার বন্ধ এবং অফিস সিলগালা করে দেয়।

অভিযানকালে পশুরহাটে ইজারাদার বা সংশ্লিষ্ট কাউকে পাওয়া না গেলেও স্থানীয়দের হাট বন্ধ রাখতে নির্দেশনা দেন এবং হাটে জমায়েত গবাদি পশুগুলোকে সরিয়ে দেয়া হয়। রবিবার (২২ মার্চ) বিকেলের দিকে এই অভিযান চালানো হয়।
এদিকে একইভাবে জনস্বার্থে করোনা ভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসনের নির্দেশনা অমান্য করে টেকনাফ পৌরসভায়ও গবাদি পশুর হাট বসানোর অভিযোগ ইজারাদারের বিরুদ্ধে।

একইদিন ২২ মার্চ (রোববার) দুপুরে সাপ্তাহিক হাট বসানোর এই খবর পেয়ে জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবুল মনসুর এর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে টেকনাফ পৌরসভার গবাদিপশুর হাটের ইজারাদারকে ২০ হাজার টাকা জরিমানা ও হাট বাজার পন্ড করে দেয়।

অভিযান প্রসঙ্গে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবুল মনসুর বলেন- করোনা ভাইরাস প্রতিরোধে জনস্বার্থে জেলা প্রশাসন, কক্সবাজার কর্তৃক প্রদত্ত সব ধরণের গরু ও পশুর হাট বন্ধ রাখার নির্দেশনা অমান্য করায় টেকনাফ পৌরসভার ডেইল পাড়ায় গরুর হাট বসানোয় ইজারাদারকে মোবাইল কোর্ট পরিচালনা করে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বাস্থ্য সুরক্ষায় প্রদত্ত নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে

এ ব্যাপারে জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে সব ধরণের গরু এবং পশুর হাট বন্ধ ঘোষনা করা হয়েছে। জনস্বাস্থ্য সুরক্ষায় প্রদত্ত নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।